Statement of Purpose (SOP) বৃত্তান্ত

Higher Studies এর জন্য দেশের বাইরে যাওয়ার প্রাক্বালে আমাদের দেশের ছাত্ররা একটা নতুন Personal Document এর সাথে পরিচিত হয়। যার নাম Statement of Purpose সংক্ষেপে SOP. যখন আমরা কোন একটা প্রতিষ্ঠানে চাকুরির ইন্টারভিউ দিতে যাই তখন প্রায়শই আমাদের কে একটি প্রশ্নের সম্মুখীন হতে হয়, “Tell us something about yourself.” তখন মনে হয়, নিজের সম্পর্কে ২ লাইন কথা বলার মতন কঠিন কাজ পৃথিবীতে আরেকটি নেই। SOP ও এমন একটি ডকুমেন্ট যেখানে নিজের সম্পর্কে বিস্তারিত লিখতে হয়। তাই এটি লেখা সহজ কাজ নয়। SOP লিখার সময় আমাদের কিছু জিনিসের প্রতি খেয়াল রাখা উচিত। যেমনঃ

১। প্রতিষ্ঠান ও প্রফেসর সম্পর্কে সম্পুর্ন ধারণাঃ যে ইউনিভার্সিটিতে এবং যে প্রোগ্রামে আমি এপ্লাই করছি আমি যদি তার সম্পর্কে ভালোভাবে না জানি তাহলে আমি আমার এচিভমেন্ট গুলোকে সেই প্রোগ্রামের আলোকে সাজাতে পারবো না। যে প্রফেসরকে আমি SOP পাঠাচ্ছি, তার রিসার্চ সম্পর্কেও আমার পরিপুর্ণ ধারণা থাকতে হবে।

২। ভাষা ও শব্দচয়নঃ অনেকে মনে করেন SOP এর ভাষা যত কঠিন ও দুর্বোধ্য হবে, আর যত বেশি GRE Word ব্যবহার করা যাবে, তত তার গ্রহনযোগ্যতা বেশি। আবার অনেকে মনে করে, একদম সহজ ভাষায় লিখে দিলেই হবে। SOP এর ভাষা হওয়া উচিৎ ব্যালেন্সড। এটা অনেকটা কোন ফিল্ডের Student এটা লিখছে তার উপরও ডিপেন্ড করে। একজন English Literature Student এর SOP আর একজন Engineering Student এর SOP এর ভাষা এবং Structure একরকম হবে না। আবার একজন Engineering Student এর SOP Business Student এর SOP একরকম হবে না।

৩। Actions Speak Louder Than Words: SOP এর টার্গেট হচ্ছে কাজের মাধ্যমে প্রফেসরকে ইম্প্রেস করা, কথা দিয়ে নয়। তাই, এখানে Experience Sharing এর উপরে বেশি গুরুত্ব দিতে হবে।

৪। আপনার SOP তে দুরদর্শিতার পরিচয় দিনঃ হয়তো আপনি মাস্টার্সের জন্য বাইরে এপ্লাই করেছেন, অথবা পিএইচডির জন্য। SOP লেখার সময় একটা Futuristic and Optimistic Viewpoint মাথায় থাকা খুবই জরুরী। তাহলে আপনার প্রফেসর এবং ইউনিভার্সিটি আপনার দুরদর্শিতার প্রমাণ পাবে।

৫। লিখা শুরু করুন, “পরে” নয়, এখনিঃ আপনি হতে পারেন একজন দ্বিতীয়, তৃতীয় অথবা চতুর্থ বর্ষের স্টুডেন্ড। কিন্তু, আপনার যদি বাইরের দেশে স্কলারশিপ নিয়ে পড়তে যাবার ইচ্ছা থাকে, তাহলে আপনাকে “এখনি” SOP লেখা শুরু করতে হবে। কারণ, এটি একদিন বা এক সপ্তাহের কাজ নয়।

৬। গল্প আকারে লিখুনঃ SOP এর সব এক্সপেরিয়েন্স গল্প আকারে তুলে ধরুন। যত বেশি সুন্দর গল্পের মাধ্যমে আপনার SOP লিখতে পারবেন, তত বেশি Personal Level Communication হবে।

৭। বাড়িয়ে বাড়িয়ে বলা উচিৎ নয়ঃ প্রফেসররা অনেক অনেক SOP পড়ে অভ্যস্ত। আপনি যদি বাড়িয়ে বলেন, তাদের বুঝে ফেলার সম্ভাবনাই প্রবল।

(TO BE CONTINUED)

Leave A Reply